“সামাজিক কমপ্লাইয়েন্স, পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা এবং জেন্ডার বিষয়ক” দিনব্যাপি বেসিক ট্রেনিং অনুষ্ঠিত

EC4J প্রকল্প-বাণিজ্য মন্ত্রণালয় এর অর্থায়নে, এলএসবিপিসি ও বিটিএ’র যৌথ উদ্যোগে এবং ই-জোনের সার্বিক তত্তাবধানে “সামাজিক কমপ্লাইয়েন্স, পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা এবং জেন্ডার বিষয়ক” দিনব্যাপি বেসিক ট্রেনিং গত ২৪ সেপ্টেম্বর, ২০২২ তারিখে চামড়া শিল্পনগরী সাভারে অবস্থিত বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এর কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে।
ট্রেনিং-এর উদ্বোধন করেন EC4J এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) জনাব মোঃ মনছুরুল আলম, তাঁকে ফুল দিয়ে অনুষ্ঠানে বরণ করেন বিটিএ’র হেড অব প্রজেক্টস অ্যান্ড প্রোগ্রাম জনাব রেহানা আক্তার রুমা, ই-জোন এবং এলএসবিপিসি’র কর্মকর্তাগণ।
ট্রেনিং-এর সমাপনী সেশনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এর সাধারণ সম্পাদক জনাব মোঃ সাখাওয়াত উল্যাহ।
ট্রেনিং-এ প্রশিক্ষণার্থী হিসেবে উপস্থিত ছিলেন বিভিন্ন ট্যানারির সুপারভাইজার ও মিড-লেভেল কর্মকর্তাগণ ।






বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন-০২ শাখার বিটিএ কার্যালয় পরিদর্শন

বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্য সংগঠন-০২ এর বাংলাদেশব্যাপী পরিচালিত বাণিজ্য সংগঠন পরিদর্শন এর অংশ হিসেবে ২১ সেপ্টেম্বর, ২০২২ তারিখে বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এর কার্যালয় পরিদর্শন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব, জনাব সুবর্ণা সরকার।
এসময় বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এর নির্বাহী কমিটির সম্মানিত সদস্যবৃন্দ এবং বিটিএ’র কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শ্রমিকদের অধিকার, পেশাগত নিরাপত্তা এবং স্বাস্থ্য, অভ্যন্তরীণ বর্জ্য ব্যবস্থাপনা, রাসায়নিক ব্যবস্থাপনা এবং টেকসই শক্তি ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ

বাংলাদেশ লেবার ফাউন্ডেশন (বিএলএফ) এবং বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএর) যৌথ উদ্যোগে এশিয়া ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় ট্যানারি সুপারভাইজার এবং ম্যানেজমেন্ট কর্মীদের জন্য পেশাগত নিরাপত্তা এবং স্বাস্থ্য, অভ্যন্তরীণ বর্জ্য ব্যবস্থাপনা, রাসায়নিক ব্যবস্থাপনা এবং টেকসই শক্তি ব্যবহার বিষয়ে ২৫-২৬ জুলাই, ২০২২ ইং তারিখে ২ দিনব্যাপী দ্য লাঞ্চন রেস্টুরেন্ট, ডায়মন্ড টাওয়ার, হেমায়েতপুর, সাভার, ঢাকায় একটি অনাবাসিক প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হল অভ্যন্তরীণ বর্জ্য ব্যবস্থাপনা, রাসায়নিক ব্যবস্থাপনা, টেকসই শক্তির ব্যবহার, শ্রমিকদের অধিকার এবং সেই অধিকারগুলি সমুন্নত রাখার জন্য তাদের ভূমিকা ও দায়িত্ব সম্পর্কে তাদের জ্ঞান ও সচেতনতা বৃদ্ধি করা।
কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও নিরাপত্তা, শ্রম আইন, শ্রম পরিদর্শন চেকলিস্ট, ট্যানারি প্রি-ট্রিটমেন্ট এবং পরিদর্শন, পরিবেশ সংরক্ষণ বিধি বাস্তবায়ন, ১৯৯৭, লেদার ওয়ার্কিং গ্রুপ (LWG) সার্টিফিকেশন, সেইফটি কমিটি, জেন্ডার এবং ভিত্তিক ভিত্তিক সহিংসতা এবং প্রতিষ্ঠান এবং কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে মহামান্য হাইকোর্ট নির্দেশনা।
রেহানা আক্তার রুমা, হেড অব প্রোগ্রাম এন্ড প্রোজেক্ট, বিটিএ, মোঃ মিজানুর রহমান, হেড অব এডমিন, বিটিএ, মাহমুদুল হাসান, ডেপুটি ডাইরেক্টর (প্রোগ্রাম), এশিয়া ফাউন্ডেশনের প্রজেক্ট ম্যানেজার মোঃ তাহেরুল ইসলাম, এ.এম. সাজ্জাদ হোসেন খান, সিনিয়র প্রোগ্রাম অফিসার, দ্য এশিয়া ফাউন্ডেশন, সৈয়দ নাহিদ হাসান, মোঃ ফরহাদ আলী, কারখানা পরিদর্শক, ডিআইএফই, প্রশিক্ষণে অতিথি ফ্যাসিলিটেটর হিসেবে উপস্থিত ছিলেন।



Training Program for Increasing Women’s Participation in the ICT Sector in Bangladesh

ওয়ার্ল্ড ব্যাংকের অর্থায়নে, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রিজিওনাল কানেক্টিভিটি প্রকল্প-০১ এর আওতায় বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) ও IBCS-PRIMAX Software BD ltd. এর সার্বিক তত্ত্বাবধানে ০৭টি মডিউলে “Training Program for Increasing Women’s Participation in the ICT Sector in Bangladesh” শীর্ষক ০৫ দিনব্যাপী ০৫টি ট্রেনিং ২০ মার্চ, ২০২২ থেকে শুরু হয়ে ১৩ মে, ২০২২ পর্যন্ত বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এর হল রুমে অনুষ্ঠিত হয়েছে ।
০৫টি ট্রেনিং এর মাধ্যমে ১২৫ জন চামড়া শিল্প সংশ্লিষ্ট নারী উদ্যোক্তা এবং চামড়া শিল্পে কর্মরত নারী কর্মকর্তাগণ ০৭ টি মডিউলের উপর আইসিটি প্রশিক্ষণ লাভ করেন।
প্রশিক্ষন চলাকালীন বিভিন্ন সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এর ভাইস চেয়ারম্যান জনাব মোঃ মিজানুর রহমান, ট্রেজারার জনাব এসএম আওলাদ হোসেন এবং সিইও জনাব নুরুল ইসলাম ।
০৫ দিনব্যাপী অনুষ্ঠিত ট্রেনিং সমূহ কো-অর্ডিনেট করেন বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এর হেড অব প্রজেক্টস এন্ড প্রোগ্রাম জনাব রেহানা আক্তার রুমা। এছাড়া, ওয়ার্ল্ড ব্যাংক, বাণিজ্য মন্ত্রণালয় এবং প্রকল্প কার্যালয়ের প্রতিনিধিগণ ট্রেনিং ইভালুয়েশন করেন।
প্রশিক্ষণ শেষে আন্তর্জাতিক মানের সনদ প্রদান করা হয়।

Batch – 01


Batch – 02


Batch – 03


Batch – 04


Batch – 05

A day long OSH compliance training has been held

Bangladesh Occupational Health, Safety and Environment Foundation (OHSE) and Bangladesh Tanners Association (BTA) jointly organized a day long OSH compliance training for mid level management at tannery sector on 27 June, 2022 at training room of Salma Tannery Ltd, Hemayetpur, Savar, Dhaka.
Twenty (20) mid-level manager from different tanneries participated on the training. Officers and representatives from OHSE and Rehana Akter Ruma, Head of project and programs, Bangladesh Tanners Association (BTA) attended the training as guests .

BTA member tanners visited Chennai tannery clusters in India

A delegation comprising Bangladesh Tanners Association (BTA) member tanners, union representative, CSO and researchers visited Chennai tannery clusters in India hosted by the Asia Foundation Bangladesh. The goal of the visit was to experience good practices of LWG audited tanneries, CETP management, solid waste management, waste recycling, research & development and trade promotion.

LWG সনদ অর্জনে ড্রাফট প্রতিবেদন উপস্থাপনা ও অভিজ্ঞতা বিনিময় কর্মশালা

লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিল (এলএসবিপিসি), বাণিজ্য মন্ত্রণালয় এর সহযোগীতায় বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) প্রারম্ভিকভাবে ২৫ টি ট্যানারিকে LWG সনদ অর্জনে সক্ষম করার জন্য “LWG সনদ অর্জনে ট্যানারি প্রস্তুতকরণ কর্মসূচি” গ্রহন করেছে। এ কর্মসূচির আওতায় ওরিয়েন্টেশন, ক্যাপাসিটি বিল্ডিং ও গ্যাপ এসেসমেন্ট সম্পন্ন হওয়ার পর গত ২২জুন, ২০২২ ইমানুয়েলস কনভেনশন সেন্টার, ধানমন্ডি, ঢাকায় এক অভিজ্ঞতা বিনিময় কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় LWG সনদ অর্জনে ট্যানারি প্রস্তুতকরণ প্রক্রিয়ায় প্রাপ্ত তথ্যে প্রস্তুতকৃত খসড়া প্রতিবেদন উপস্থাপন করা হয়।
কর্মশালায় সভাপতিত্ব করেন জনাব মোঃ শাহীন আহমেদ, চেয়ারম্যান, বিটিএ ও পরিচালক এফবিসিসিআই। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ আবদুর রহিম খান, কো-অর্ডিনেটর, বিপিসি ও অতিরিক্ত সচিব, বাণিজ্য মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোস্তাক আহমেদ, ব্যাবস্থাপনা পরিচালক, DTIEWTPCL ও উপসচিব (বিসিক), শিল্প মন্ত্রণালয়। কর্মশালায় রিসোর্স পার্সন ছিলেন জনাব নূর মুহাম্মদ, সহকারী অধ্যাপক, ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, ঢাকা বিশ্ববিদ্যালয়।
এছাড়াও, শিল্প মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয়ের বিশিষ্ট ব্যাক্তিবর্গ ও বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এর ভাইস চেয়ারম্যান, জেনারেল সেক্রেটারী, ট্রেজারার, এসোসিয়েশনের জেনারেল সদস্যগণ, চামড়া শিল্প সংশ্লিষ্ট বিশিষ্ট ব্যাক্তিবর্গ এবং বিটিএ ও এলএসবিপিসি এর কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।





Two-days-long training held for Safety Committee members at TIED

As part of efforts towards compliance, a two-days-long training for Safety Committee members on Operational Knowledge and Skills to increase the knowledge and build the capacity of safety committees as per Bangladesh Labour Act 2006 and Bangladesh Labour Rules 2015, was held at Dhaka Tannery Industrial Estate Wastage Treatment Plant Company Limited (DTIEWTPCL) conference room, Hemayetpur, Savar, Dhaka on June 18-19, 2022. Coordinated by Bangladesh Tanners Association (BTa), all 24 members of safety committees, including a female member of 4 tanneries have participated in the training organized by Bangladesh Labour Foundation supported by The Asia Foundation. A. M. Sajjad Hossain Khan, Senior Program Officer, The Asia Foundation, and Rehana Akter Ruma, Head of project and programs, Bangladesh Tanners Association attended the training as guests. Md. Mehedi Hasan, Deputy Inspector General (Health) of Department of Inspection for Factories and Establishment (DIFE), and Mir Md. Shahenul Islam, Senior Operation Engineer, DTIEWTPCL were the guest facilitators. At the end of training, participating factories developed their action plans and visited CETP.


LWG সনদ অর্জনের লক্ষ্যে ট্যানারী প্রস্তুতকরণ – শীর্ষক কর্মশালা

বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এবং লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিল (এলএসবিপিসি), বাণিজ্য মন্ত্রণালয় এর যৌথ উদ্যোগে “LWG সনদ অর্জনের লক্ষ্যে ট্যানারী প্রস্তুতকরণ” শীর্ষক এক কর্মশালা গত ২১ মে, ২০২২ সুপারেক্স লেদার লিঃ, খুলনা এর হলরুমে অনুষ্ঠিত হয়।
কর্মশালায় “LWG সনদ অর্জনের লক্ষ্যে ট্যানারী প্রস্তুতকরণ” বিষয়ের উপর একটি সমৃদ্ধ উপস্থাপনা করেন জনাব নুর মুহাম্মদ, সহকারী অধ্যাপক, লেদার ইঞ্জিনিয়ারিং বিভাগ, ইন্সটিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, ঢাকা বিশ্ববিদ্যালয়। কর্মশালায় আরও উপস্থিত ছিলেন জনাব লিটন চন্দ্র রায়, সহকারী নির্বাহী কর্মকর্তা, লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিল (এলএসবিপিসি), বাণিজ্য মন্ত্রাণালয় এবং বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এর কর্মকর্তাবৃন্দ।
প্রশিক্ষণার্থী হিসেবে উপস্থিত ছিলেন সুপারেক্স লেদার লিঃ এর উৎপাদন ও ইটিপি পরিচালনার সাথে সম্পৃক্ত কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।




LWG সনদ অর্জনে Capacity Building কর্মশালা – ০৩

বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এবং লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিল (এলএসবিপিসি), বাণিজ্য মন্ত্রণালয় এর যৌথ উদ্যোগে LWG সনদ অর্জনে ট্যানারী প্রস্তুত করণের লক্ষ্যে, ২৫ টি ট্যানারি থেকে মনোনীত প্রতিনিধিদের সমন্বয়ে Capacity Building-03 কর্মশালা গত ১০ মে, ২০২২ চামড়া শিল্প নগরীতে অবস্থিত সালমা ট্যানারী লিঃ এর হলরুমে অনুষ্ঠিত হয়।
কর্মশালায় উদ্বোধনী সেশনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এর সাধারণ সম্পাদক জনাব মোঃ সাখাওয়াত উল্যাহ এবং ভাইস চেয়ারম্যান, জনাব মোঃ মিজানুর রহমান। সিনিয়র কনসালটেন্ট হিসেবে উপস্থিত ছিলেন জনাব নূর মুহাম্মদ, সহকারী অধ্যাপক, ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, ঢাকা বিশ্ববিদ্যালয়।
এছাড়াও বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) ও এলএসবিপিসি, বাণিজ্য মন্ত্রণালয় এর কর্মকর্তাবৃন্দ কর্মশালায় উপস্থিত ছিলেন।