Training on “Assurance of Compliance and LWG Certification in Tannery”

Bangladesh Tanners Association (BTA) and Leather Sector Business Promotion Council (LSBPC), Ministry of Commerce jointly organized a training program on “Assurance of Compliance and LWG Certification in Tannery”, held on 31st March 2021, at Xiamen Restaurant, Dhanmondi, Dhaka 1209.
Honorable Vice-chairmen of BTA Mr. Mizanur Rahman was the chief guest on the occasion, Mr S M Awlad Hossen, honorable Treasurer of BTA was present on the occasion as special guest.
Mr. Kazi Mohammad Anisur Rahman Khan, Asst. Executive Officer of LSBPC was also present on the occasion.
Mr. Noor Muhammad, Assistant Professor, Department of Leather Engineering, Institute of Leather Engineering and Technology, University of Dhaka was the resource person of the training.






বিটিএ কার্যনির্বাহী কমিটি ২০২১-২২ এর দ্বায়িত্ব গ্রহন

গত ১৮ মার্চ ২০২১ (বৃহস্পতিবার) বাংলাদেশ ট্যনার্স এসোসিয়েশন (বিটিএ) এর ২০২১-২০২২ কার্যনির্বাহী কমিটির অভিষেক সভা অনুষ্ঠিত হয়।
সভায় নতুন কমিটি দায়িত্ব গ্রহন করেন এবং বাংলাদেশ ট্যনার্স এসোসিয়েশন (বিটিএ) এর কর্মকর্তাগন নতুন কমিটির সদস্যদের ফুল দিয়ে স্বাগত জানান।

চামড়া শিল্পনগরী ঢাকা’র অবকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে সরেজমিনে পরিদর্শন

বানিজ্য মন্ত্রণালয় এর EC4J প্রকল্পের আওতায় বিভিন্ন সেক্টরের অবকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে PIFIC উইং গঠন করা হয়।
এই প্রকল্পের আওতায় বাংলাদেশের চামড়া শিল্পের স্বার্থে এবং চামড়া শিল্পনগরী ঢাকা’র অবকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) কয়েকটি প্রকল্পের প্রস্তাবনার উদ্যোগ গ্রহন করছে। প্রকল্পের স্থান সমূহ এবং সম্ভাব্য ফলাফল যাচাই এর জন্য PIFIC, IMC world wide এবং বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন এর প্রতিনিধিগন গত ২৪ ফেব্রুয়ারি, ২০২১ চামড়া শিল্পনগরী ঢাকা’র বিভিন্ন সাইট সরেজমিনে পরিদর্শন করেন।
পরিদর্শনে বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এর প্রতিনিধি হিসেবে বিটিএ’র ট্রেজারার জনাব মিজানুর রহমান, আইটি অফিসার ইঞ্জিঃ আবদুল্লাহ আল কাওছার, এবং এক্সিকিউটিভ অফিসার মোঃ আবু সাঈদ উপস্থিত ছিলেন।

Awareness Training on Safe Use of Chemicals

বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) ও Solidaridad Bangladesh এর যৌথ উদ্যোগে চামড়া শিল্পে নিরাপদ কেমিক্যাল ব্যবহার ও ব্যবস্থাপনা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে Promoting Safe Use of Chemicals (PSUC) প্রজেক্টের কার্যক্রম শুরু হয়। PSUC প্রজেক্টের অংশ হিসেবে প্রথম ধাপে তিনটি মডিউল (মডিঊল-১,মডিঊল-২,মডিঊল-৩) এ ভাগ করে চামড়া শিল্প নগরী ঢাকা’র বিভিন্ন ট্যানারিতে Awareness Training on Safe Use of Chemicals শীর্ষক প্রশিক্ষন কর্মশালার আয়োজন করা হয়। ইতোমধ্যে বিভিন্ন ট্যানারিতে Awareness Training on Safe Use of Chemicals এর মডিউল-১ এ ট্যানিং কেমিক্যাল এর পরিচিতি বিষয়ে প্রশিক্ষন সম্পন্ন হয়েছে। প্রশিক্ষনে বিভিন্ন ট্যানারির কেমিক্যাল ষ্টোর, ওয়েট ব্লু সেকশনসহ বিভিন্ন সেকশনের শ্রমিক-কর্মচারীবৃন্দ অংশগ্রহন করেন।

“স্বাস্থ্য ও নিরাপত্তা (অগ্নি নির্বাপণ ব্যবস্থা ও মহড়া)” শীর্ষক ২ দিন ব্যাপী কর্মশালা

বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এবং লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিল (এলএসবিপিসি), বাণিজ্য মন্ত্রণালয় এর যৌথ উদ্যোগে গত ৬ ও ৭ ডিসেম্বর, ২০২০, রোজ-রবিবার ও সোমবার, সকাল ১০:৩০ ঘটিকায় আঞ্জুমান ট্রেডিং কর্পোরেশন লিঃ, প্লট নং- ZE-২৮, চামড়া শিল্পনগরী, ঢাকা-য় “স্বাস্থ্য ও নিরাপত্তা (অগ্নি নির্বাপণ ব্যবস্থা ও মহড়া” শীর্ষক ২ দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত  হয়েছে।

কর্মশালায় প্রশিক্ষণার্থী হিসেবে উপস্থিত ছিলেন চামড়া শিল্পনগরী ঢাকার বিভিন্ন ট্যানারির সুপারভাইজার, ম্যানেজার ও কর্মকর্তাবৃন্দ।

“জাতীয়, আন্তর্জাতিক এবং LWG প্রটোকল অনুসরণে সাশ্রয়ী মূল্যে কোয়ালিটি চামড়া উৎপাদন” শীর্ষক কর্মশালা

বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এবং লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিল (এলএসবিপিসি), বাণিজ্য মন্ত্রণালয় এর যৌথ উদ্যোগে চামড়া শিল্পনগরী, ঢাকা-য় “চামড়া প্রক্রিয়াজাতকরণ পদ্ধতি ও ব্যয়, পরিবেশের উপর এর প্রভাব ও প্রতিকার” শীর্ষক গবেষণা পরিচালনা করা হয়েছে। উক্ত গবেষণালব্ধ ফলাফল প্রতিবেদন আকারে প্রকাশ করা হয়েছে।

এছাড়াও ব্র্যান্ড বায়ার্সদের আকৃষ্ট করতে ট্যানার্সদের করণীয় সম্পর্কে অবগত করার জন্য বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এবং লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিল (এলএসবিপিসি), বাণিজ্য মন্ত্রণালয় এর যৌথ উদ্যোগে দেশে বিদ্যমান আইন, বিধি-বিধান, আন্তর্জাতিক মানদন্ড এবং এলডবলিউজি প্রটোকল বিষয়ে একটি অডিট সহায়িকা প্রকাশ করা হয়েছে।

উক্ত প্রতিবেদন এবং অডিট সহায়িকা বিতরণ এবং এর বিষয়বস্তুর উপর আলোচনার লক্ষ্যে গত ৫ ডিসেম্বর, ২০২০, রোজ-শনিবার, সকাল ১০:৩০ ঘটিকায় আঞ্জুমান ট্রেডিং কর্পোরেশন লিঃ, প্লট নং- ZE-২৮, চামড়া শিল্পনগরী, ঢাকা-য় “জাতীয়, আন্তর্জাতিক এবং LWG প্রটোকল অনুসরণে সাশ্রয়ী মূল্যে কোয়ালিটি চামড়া উৎপাদন” শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালার বিষয়বস্তুর উপর সমৃদ্ধ উপস্থাপনা করেন জনাব নূর মুহাম্মদ, সহকারী অধ্যাপক, ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, ঢাকা বিশ্ববিদ্যালয়।

কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এর মাননীয় চেয়ারম্যান জনাব মোঃ শাহীন আহমেদ। অনুষ্ঠানের প্রধান অতিথি জনাব এ. এইচ. এম. সফিকুজ্জামান, কো-অর্ডিনেটর, বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি), জুম প্লাটফর্মের মাধ্যমে কর্মশালায় সংযুক্ত ছিলেন।

“জুতার কারখানায় শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

১৯ নভেম্বর, ২০২০ রোজ বৃহস্পতিবার সকাল ৯:৩০ ঘটিকায় এসকর্ট ফুটওয়্যারস বিডি লিমিটেড, ১/৪, ঝাউচর, কামরাঙ্গিরচর, ঢাকায় “জুতার কারখানায় শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা” শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

“জুতার কারখানায় শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা” বিষয়ের উপর একটি সমৃদ্ধ উপস্থাপনা করেন জনাব নুর মুহাম্মদ, সহকারী অধ্যাপক , লেদার ইঞ্জিনিয়ারিং বিভাগ, ইন্সটিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জনাব মিজানুর রহমান, ডেপুটি সেক্রেটারী, বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ)।

প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন জনাব ইসরাত জাহান, নির্বাহী কর্মকর্তা, লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিল (এলএসবিপিসি), বাণিজ্য মন্ত্রাণালয়  এবং বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) ও লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিল (এলএসবিপিসি)  এর কর্মকর্তাবৃন্দ।

প্রশিক্ষণার্থী হিসেবে উপস্থিত ছিলেন এসকর্ট ফুটওয়্যারস বিডি লিমিটেড এর শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।