LWG সনদ অর্জনে করণীয় শীর্ষক কর্মশালা ও LWG সনদপ্রাপ্ত ট্যানারির সম্মাননা প্রদান অনুষ্ঠান

LWG সনদ কমপ্লাইয়েন্স অর্জনে ট্যানারিগুলোর সক্ষমতা বৃদ্ধির জন্য বিটিএ ও এলএসবিপিসি, বাণিজ্য মন্ত্রণালয় এর যৌথ উদ্যোগে ২০১৮-২০১৯ অর্থবছর থেকে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন করা হয়েছে। এই কর্মসূচীর আওতায় ২৫টি ট্যানারি নির্বাচন করে বিভিন্ন কনসালটেন্ট দ্বারা LWG এর সর্বশেষ protocol অনুযায়ী GAP Analysis করে বর্তমান অবস্থা তুলে ধরা হয় এবং করণীয়সমূহ চিহ্নিত করে গাইডলাইন তৈরী করা হয়। কনসালটেন্ট কর্তৃক প্রতিটি ট্যানারির মনোনীত প্রতিনিধিদেরকে এর তৈরীকৃত গাইডলাইন অনুযায়ী কাজ করার জন্য প্রশিক্ষিত করে তোলা হয়। পরবর্তীতে যেসকল ট্যানারি LWG সনদ অর্জনে অধিকতর সক্ষম সেরকম ১২টি ট্যানারি নির্বাচন করে ২০২২-২০২৩ অর্থবছরের ফলো-আপ কার্যক্রমে অন্তর্ভূক্ত করা হয়।
এই কার্যক্রমের মাধ্যমে ১২টি ট্যানারির মধ্যে নিজস্ব ইটিপি থাকায় খুলনায় অবস্থিত সুপারেক্স লেদার লিমিটেড Silver ক্যাটাগরিতে LWG সনদ এবং যশোরে অবস্থিত এস,এ,এফ ইন্ডাষ্ট্রিজ লিঃ Gold ক্যাটাগরিতে LWG সনদ পেয়েছে।
বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এবং লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিল (এলএসবিপিসি), বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে গত ০৪ ডিসেম্বর, ২০২৩ তারিখে স্যামসন এইচ চৌধুরী সেন্টার (২য় তলা), ঢাকা ক্লাব লিঃ-এ “বাংলাদেশের ট্যানারি শিল্পে LWG সনদ অর্জনে করণীয়” শীর্ষক কর্মশালা ও LWG সনদপ্রাপ্ত ট্যানারির সম্মাননা প্রদান অনুষ্ঠান আয়োজন করা হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, জনাব মোঃ শাহীন আহমেদ, চেয়ারম্যান, বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ), স্বাগত বক্তব্য রাখেন জনাব মোঃ সাখাওয়াত উল্যাহ, জেনারেল সেক্রেটারী, বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ), প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনাব তপন কান্তি ঘোষ, সিনিয়র সচিব, বাণিজ্য মন্ত্রণালয়, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনাব মোঃ আবদুর রহিম খান, কো-অর্ডিনেটর, বিজনেস প্রমোশন কাউন্সিল (বিপিসি) ও অতিরিক্ত সচিব, বাণিজ্য মন্ত্রণালয়। রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন, জনাব নূর মুহাম্মদ, সহকারী অধ্যাপক, ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, ঢাকা বিশ্ববিদ্যালয়। তিনি “বাংলাদেশের ট্যানারি শিল্পে LWG সনদ অর্জনে করণীয়” এর উপর একটি উপস্থাপনা করেন।
এছাড়াও, শিল্প মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয়ের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) এর ভাইস চেয়ারম্যান, ট্রেজারার, এসোসিয়েশনের জেনারেল সদস্যগণ এবং চামড়া শিল্প সংশ্লিষ্ট সকল সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।










Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *